Home / খেলাধুলা / ‘জেতার শরীরী ভাষাই নেই’

‘জেতার শরীরী ভাষাই নেই’

টানা তিন ম্যাচে হেরে সেমিফাইনালের আশা কার্যত শেষ বাংলাদেশের। টি ২০ বিশ্বকাপে নিয়ম রক্ষার শেষ দুই ম্যাচে মাহমুদউল্লাহদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। এমন ভরাডুবির কারণ হিসাবে ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ কোচ সারোয়ার ইমরান মনে করছেন, বাংলাদেশ দলের শরীরী ভাষাই তৈরি হয়নি।

আত্মবিশ্বাসী ক্রিকেটের মানসিকতাই নেই মাহমুদউল্লাহদের। এসব কারণেই জয়ের কাছে গিয়েও পারেনি বাংলাদেশ। যুগান্তরকে দেওয়া সাক্ষাৎকারে সরোয়ার ইমরান বাংলাদেশ দলের ব্যর্থতা নিয়ে নিজের ভাবনা জানালেন-

প্রশ্ন : জয়ের খুব কাছে গিয়েও বাংলাদেশ কেন পারল না?
উত্তর : আসলে বাংলাদেশ দলের শরীরী ভাষাতেই জয়ের তাড়না ছিল না। তাদের দেখে সব সময় নেতিবাচক মনে হয়েছে। ক্রিকেটারদের মোটেও আত্মবিশ্বাসী মনে হয়নি। চাপের মুহূর্তে এজন্য সবাই ভেঙে পড়েছে। প্রথম পর্বের প্রথম ম্যাচে হারের পর থেকেই এটা শুরু হয়েছে।

প্রশ্ন : ক্রিকেটারদের এমন অবস্থা কেন হয়েছে?

উত্তর : বাংলাদেশের ক্রিকেটারদের আসলে এমন পরিস্থিতি সামাল দেওয়ার অভ্যাস নেই। আর প্রথম রাউন্ডে হারের পর বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনা হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যম, মিডিয়া সব জায়গাতেই সমালোচনা হচ্ছে। এগুলো ক্রিকেটারদের ওপর বড় প্রভাব ফেলেছে। তাদের মানসিকতাও এলোমেলো হয়ে গেছে। এজন্য সহজ ক্যাচগুলোও মিস করছে।

প্রশ্ন : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মূল সমস্যাটা কোথায় ছিল?

উত্তর : লিটন ম্যাচ ভালোভাবে ধরে রেখেছিল। ওই সময় ছক্কা হলে বাংলাদেশ জিতে যেত। ভালো খেলার পরও কিন্তু তিনি খলনায়ক। আসলে টি ২০ ক্রিকেটের উপযোগী কোনো পাওয়ার হিটার দলে নেই। পাকিস্তানের আসিফ আলী কিংবা আফগানিস্তানের ক্রিকেটারদের খেলা দেখলেই তো বোঝা যায় কীভাবে ইতিবাচক থেকে ম্যাচ শেষ করতে হয়। যা আমাদের দলে অনুপস্থিত।

প্রশ্ন : সামনের দুটি ম্যাচে বাংলাদেশের কিভাবে খেলা উচিত?

উত্তর : একেবারেই নির্ভার হয়ে খেলতে হবে। বাইরের চিন্তা করা যাবে না। এখন আর কিছুই হারানোর নেই। কিন্তু অনেক কিছু পাওয়ার আছে। দুটি ম্যাচেই কঠিন প্রতিপক্ষ। কিন্তু এই ফরম্যাটে হিসাব মেলানো কঠিন। উপভোগের ক্রিকেট খেলতে হবে।

প্রশ্ন : অন্য গ্রুপে থাকলে বাংলাদেশের জন্য কাজটা আরও কঠিন হতো কিনা?

উত্তর : আমার তেমনটা মনে হয় না। ওই গ্রুপে পড়লে বরং আরও ভালো হতো। এই গ্রুপে সবগুলোই বড় দল। তবে ভালো ক্রিকেট খেললে, দুএকটা জয় পেলে সব গ্রুপই সহজ হয়ে যায়।
সৌজন্যেঃ যুগান্তর

Check Also

ফ্রান্সে সুখী নন মেসিপত্নী, ফিরতে চান বার্সেলোনায়

চোখের জলে বুক ভাসিয়ে প্রিয় ক্লাব বার্সেলোনা ছেড়েছিলেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। বার্সা ছেড়ে মেসি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *