Home / খেলাধুলা / বেড়িয়ে এলো মোহাম্মদ হাফিজের জার্সিতে ‘প্রফেসর’ লেখার রহস্য

বেড়িয়ে এলো মোহাম্মদ হাফিজের জার্সিতে ‘প্রফেসর’ লেখার রহস্য

অনেক বছর ধরে পাকিস্তান দলকে সার্ভিস দিয়ে যাচ্ছেন অভিজ্ঞ অল-রাউন্ডার মোহাম্মদ হাফিজ। ব্যাটে-বলে সমান দক্ষ এই ক্রিকেটার একসময় জাতীয় দলের অধিনায়কত্বও করেছেন।

কিন্তু দলের মধ্যে তো বটেই, ধারাভাষ্যকাররাও তাকে ডাকেন ‘প্রফেসর’ বলে! এমনকি তার জার্সিতেও লেখা সেই নাম। কিন্তু তার এই ‘প্রফেসর’ নামের রহস্য কী?

এক সাক্ষাতকারে হাফিজ নিজেই এই রহস্য ফাঁস করেছেন। তিনি বলেন, ‘আমার মনে হয় আমার জিজ্ঞাসু মনোভাব ও খেলা নিয়ে জ্ঞানের জন্য আমাকে ওরা প্রফেসর বলে ডাকে। ক্রিকেটকে আমি খুব শ্রদ্ধা করি।

ইংল্যান্ডে খেলার সময় আমার এক এজেন্ট আমাকে এই নামে ডাকা শুরু করে। কারণ তাকে আমি অনেকক্ষণ প্রশ্ন করছিলাম। তার পরে রামিজ রাজা ধারাভাষ্য দেওয়ার সময় এই নাম বলেছিল। তখন থেকেই সবাই আমাকে প্রফেসর বলে ডাকা শুরু করে।’

চলমান লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) গল গ্ল্যাডিয়েটর্স-এর হয়ে খেলছেন হাফিজ। সেখানে তার জার্সি সবার নজর কেড়েছে। কারণ জার্সির পেছনে নামের বদলে লেখা ‘প্রফেসর’।

ফ্র্যাঞ্চাইজি লিগে অনেক সময় ক্রিকেটারদের জার্সিতে তারা যে নামে জনপ্রিয়, সেটা লেখার অনুমতি দেওয়া হয়। যেমন আবুধাবি টি-টেন লিগে ক্যারিবীয় দানব ক্রিস গেইলের জার্সিতে লেখা ছিল ‘ইউনিভার্স বস’। সেভাবেই মোহাম্মদ হাফিজ হয়ে গেছেন ‘প্রফেসর’।

Check Also

মুসলিম উসমান খাজার প্রতি সম্মান, ‘মদ-উদযাপন’ বন্ধ রাখল অস্ট্রেলিয়া

হোবার্টে শেষ টেস্টে ইংল্যান্ডকে হারিয়ে ৪-০ ব্যবধানে অ্যাশেজ সিরিজে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। সিরিজের চতুর্থ টেস্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *