Home / খেলাধুলা / মুসলিম উসমান খাজার প্রতি সম্মান, ‘মদ-উদযাপন’ বন্ধ রাখল অস্ট্রেলিয়া

মুসলিম উসমান খাজার প্রতি সম্মান, ‘মদ-উদযাপন’ বন্ধ রাখল অস্ট্রেলিয়া

হোবার্টে শেষ টেস্টে ইংল্যান্ডকে হারিয়ে ৪-০ ব্যবধানে অ্যাশেজ সিরিজে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। সিরিজের চতুর্থ টেস্ট বৃষ্টি বাঁধায় না পড়লে হয়তো ইংল্যান্ডকে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করতো অজিরা।

সিরিজের প্রথম তিন টেস্টে জায়গা না পেলেও চতুর্থ টেস্টে জায়গা পান উসমান খাজা। একাদশে জায়গা পেয়েই দুর্দান্ত ইনিংস উপহার দেন তিনি। দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি।

তাইতো সিরিজ জয়ের পর উপযাপনে তিনি থাকবেন না তা কি হয়? তবে তার জন্য বড় বাধা হলো ‘মদ-উদযাপন’। মুসলিম বলে সিরিজ জয়ের উদযাপনে অংশ নিতে পারছিলেন না খাজা। এজন্য উদযাপন থেকে দূরে ছিলেন তিনি।

তবে বেশিক্ষণ দূরে থাকতে হয়নি তাকে। উদযাপনে খাজার না থাকার বিষয়টি লক্ষ্য করেন অধিনায়ক প্যাট কামিন্স। এ কারণে বাকি খেলোয়াড়দের মদ উদযাপন বন্ধ রাখতে বলেন তিনি এবং ডেকে আনেন খাজাকে।

এরপর অস্ট্রেলিয়ার অ্যাশেজ জয়ের উদযাপনে যোগ দেন খাজা এবং কিছুক্ষণ চলে ফটোসেশন। এরপর আবার নেমে যান খাজা। তখন আবার মদ উদযাপন শুরু করে অজি ক্রিকেটাররা।

ইসলাম ধর্মে মদ হারাম হওয়ায় উদযাপনে অংশ নিতে পারছিলেন না খাজা। খাজার ধর্মীয় বিশ্বাসকে সম্মান জানিয়ে এমন সিদ্ধান্ত নেন কামিন্স। এমন আচরণের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসায় ভাসছেন কামিন্স।

উল্লেখ্য, পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে ৯ উইকেটে হারায় অস্ট্রেলিয়া। এরপর দ্বিতীয় টেস্টে ২৭৫ ও তৃতীয় টেস্টে ইনিংস ও ১৪ রানে জয় তুলে নেয় অজিরা। সিরিজের চতুর্থ টেস্টটি ড্র হলেও পঞ্চম টেস্টে ১৪৬ রানে জিতে ৪-০ ব্যবধানে অ্যাশেজ জিতে অস্ট্রেলিয়া।

Check Also

খোঁচার জবাবে পাল্টা খোঁচা দিতে ভুল করেন না শোয়েব

কিছুদিন আগে একটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে এসে ভারতের সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ দাবি করেন, শোয়েব …

Leave a Reply

Your email address will not be published.