Home / খেলাধুলা / আইপিএল প্লে-অফ: তিন স্থানের লড়াইয়ে সাত দলের দৌড়ঝাঁপ

আইপিএল প্লে-অফ: তিন স্থানের লড়াইয়ে সাত দলের দৌড়ঝাঁপ

আইপিএলের এখন চলছে শেষ মুহূর্তের জমজমাট লড়াই। প্রতিটি দল খেলবে ১৪টি করে ম্যাচ। এর মধ্যে প্রতি দলের ১৩টি করে ম্যাচ খেলা হয়ে গেছে। বাকি এখনও ১টি করে ম্যাচ। অর্থ্যাৎ, গ্রুপ পর্বের শেষ রাউন্ডের ম্যাচই শুরু হচ্ছে আজ (বুধবার) থেকে। ফল যাই হোক, এই রাউন্ডে নিশ্চিত হবে আইপিএল প্লে-অফের বাকি তিনটি দল কারা?

এরই মধ্যে সবার আগে আইপিএলে এবারের নবাগত দল গুজরাট টাইটান্স প্লে-অফ নিশ্চিত করে ফেলেছে। শুধু প্লে-অফ নিশ্চিত করাই নয়, তারাই যে সবার শীর্ষে থেকে প্লে-অফে উঠতে যাচ্ছে এটাও পুরোপুরি নিশ্চিত।

কিন্তু গ্রুপ পর্ব শেষ রাউন্ডে চলে আসলেও বাকি তিনটি দল এখনও নির্ধারিত হয়নি। যদিও এই রাউন্ডেই দর্শক-সমর্থকদের সেই অপেক্ষার পালা এবার শেষ হবে। গুজরাটের পর অবশ্য রাজস্থান রয়্যালস এবং লখনৌ সুপার জায়ান্টসেরই প্লে-অফে খেলার সম্ভাবনা বেশি।

কারণ, ১৩ ম্যাচ শেষে এই দুই দলের পয়েন্ট সমান ১৬ করে। দ্বিতীয় এবং তৃতীয় স্থানেও রয়েছে তারা। কিন্তু শেষ ম্যাচে যদি তারা হেরে যায় এবং দিল্লি ও ব্যাঙ্গালুরু জিতে যায়, তাহলে এই দু’দলের একটিকে হয়তো বিদায় নিতে হবে রান রেটের খাঁড়ায় আটকা পড়ে।

যদিও এখানে রানরেটের হিসেবে অনেক যদি, কিন্তু’র বিষয় রয়েছে। কারণ, রাজস্থান এবং লখনৌয়ের রান রেট বেশ ভালো। সে ক্ষেত্রে দিল্লি এবং ব্যাঙ্গালুরুকে বেশ ভালো রান নিয়েই জিততে হবে শেষ ম্যাচে। সেটা সম্ভব হবে কি তাদের পক্ষে?

আর দিল্লি ক্যাপিটালস যদি কোনোমতে শেষ ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে দিতে পারে এবং ব্যাঙ্গালুরু যদি গুজরাটকে হারাতে না পারে, তাহলে লখনৌ এবং রাজস্থানের সঙ্গে চতুর্থ দল হিসেবে শেষ চারে উঠে যাবে দিল্লিই। সে ক্ষেত্রে শেষ ম্যাচে কেকেআর, পাঞ্জাব আর হায়দরাবাদ জিতলেও কোনো লাভ হবে না।

তবে, শেষ ম্যাচে যদি দিল্লি আর ব্যাঙ্গালুরু হেরে যায়, কেকেআর এবং সানরাইজার্স হায়দরাবাদ কিংবা পাঞ্জাব কিংসের সামনে সুযোগ তৈরি হয়ে যাবে শেষ চারে থাকার। কারণ, তখন অন্তত চারটি দলের পয়েন্ট হয়ে যাবে সমান। সেখান থেকে রান রেটে এগিয়ে থাকা দল বাকি তিনটিকে পেছনে ফেলে চলে যাবে প্লে-অফে।

এ ক্ষেত্রে বড় পরীক্ষা হায়দরাবাদ আর পাঞ্জাব কিংসের। ১৩ ম্যাচে ১২ পয়েন্ট করে নিয়ে এই দুই দলই রয়েছে শেষ চারে যাওয়ার দৌড়ে। কিন্তু শেষ ম্যাচে তারা দুই দলই পরস্পর মুখোমুখি। সুতরাং, এই দুই দলের একটির বিদায় নিশ্চিত আগেই বলা যায়। যে হারবে তার বিদায়, আর জয়ী দল লড়াইয়ে আসবে শেষ চারে যাওয়ার।

কেকেআরের ভালো সম্ভাবনা রয়েছে। লখনৌ সুপার জায়ান্টকে তারা যদি বড় ব্যবধানে হারাতে পারে, দিল্লি এবং ব্যাঙ্গালুরু যদি হেরে যায়- তাহলে কেকেআরের সম্ভাবনা তৈরি হবে শেষ চারে থাকার এবং সেটা নির্ধারণ হয়ে যাবে আজই। দেখার বিষয় সেই সম্ভাবনা তারা তৈরি করতে পারে কি না।

সব কিছুই মূলতঃ নির্ভর করছে শেষ রাউন্ডের ওপর। পয়েন্টের ব্যবধানে এগিয়ে থেকেও যেমন লখনৌ, রাজস্থানের শেষ চারে ওঠা নিয়ে সংশয় রয়েছে, তেমনি ১২ পয়েন্ট নিয়েও কেকেআর, পাঞ্জাব এবং হায়দরাবাদের সম্ভাবনা রয়েছে শেষ চারে যাওয়ার। দেখা যাক কী হয় আগামী কয়েকদিনে।

Check Also

কেরানি থেকে আম্পায়ার হওয়া রুদি কোয়ের্তজেন আর নেই

দক্ষিণ আফ্রিকার খ্যাতিমান আম্পয়ার রুদি কোয়ের্তজেন আর নেই। মঙ্গলবার (০৯ আগস্ট) তিনি এক মর্মান্তিক সড়ক …

Leave a Reply

Your email address will not be published.