Home / খেলাধুলা / ডলার যেন আমার ২১০ রানের রেকর্ড না ভাঙে : ফখর

ডলার যেন আমার ২১০ রানের রেকর্ড না ভাঙে : ফখর

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে গোটা বিশ্বে। দ্রব্যমূল্যের দাম তো বৃদ্ধি পাচ্ছেই, অন্যদিকে কমে যাচ্ছে মুদ্রার মান। টালমাটাল শ্রীলঙ্কা বাদে উপমহাদেশে মুদ্রার মান কমার দিক থেকে সবচেয়ে বেকায়দায় পাকিস্তান।

এবার পাকিস্তানের সেই অর্থনৈতিক দৈন্যতা ফুটে উঠল দেশটির তারকা ক্রিকেটার ফখর জামানের রসিকতায়। সর্বশেষ হালনাগাদ অনুযায়ী, এখন প্রতি ডলার হয়ে গেছে পাকিস্তানের ২০০.৪৫৮ রুপির সমান। ফখর রসিকতা করে বলেছেন, তার আশা ডলার ২১০ রুপি স্পর্শ করবে না!

প্রশ্ন উঠতেই পারে, এত কিছু থাকতে ২১০ কেন? ২১০ রান আসলে ওয়ানডেতে ফখরের সেরা স্কোর। শুধু ফখরেরই নয়, যেকোনো পাকিস্তানেরই সেরা ওয়ানডে স্কোর ২১০। সম্প্রতি এক সাক্ষাৎকারে ফখর বলেন, ‘ডলার যেন আমার ২১০ রানের রেকর্ড না ভাঙে, এটাই আমার চাওয়া।’

২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানের জার্সি গায়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে ফখর জামানের। ঐ আসরে মাত্র চার ইনিংসে ২৫২ রান করে চমক সৃষ্টি করেন তিনি। ফাইনালে তার ১০৬ বলের ১১৪ রানের ইনিংসে ভারতকে হারিয়ে শিরোপা জেতে পাকিস্তান, আসর শুরুর আগে যারা ফেভারিট বলেই গণ্য হচ্ছিল না।

এরপর পাকিস্তানের সীমিত ওভারের দলে জায়গা পাকা হয়ে যায় ফখরের। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৫৬ বলে ২১০ রান করেন ফখর, যে ইনিংসে ছিল ২৪টি চার আর ৫টি ছক্কা। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে ষষ্ঠ ব্যাটার হিসাবে ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি। সেই সময় থেকেই তা ওয়ানডে ক্রিকেটের ইতিহাসের পঞ্চম সেরা ইনিংস।

বুলাওয়ের ঐ ম্যাচে পুরো ৫০ ওভার ব্যাট করেছেন ফখর, ক্রিজে ছিলেন ২২১ মিনিট। তার ইনিংসে ভর করে ম্যাচে ২৪৪ রানের রাজসিক জয় পায় সফরকারী পাকিস্তান। ২১০ সংখ্যাটা তাই বিশেষ স্থান দখল করে আছে ফখরের মনে। পাকিস্তানি মুদ্রার মান কি ফখরের চাওয়া মেনে ২১০ এর নিচে থাকবে!

Check Also

‘সাকিব অধিনায়ক, এটা আমাদের জন্য আশীর্বাদ’

নেতৃত্বের চাপে ব্যাটিংটাই ভুলে যাচ্ছেন মুমিনুল হক। এ কারণে শ্রীলঙ্কা সিরিজের পর টেস্ট অধিনায়কত্ব থেকে …

Leave a Reply

Your email address will not be published.