Home / খেলাধুলা / ৩২ মাস পর ‘ভিন্ন ভূমিকা’য় ফিরছেন মোসাদ্দেক

৩২ মাস পর ‘ভিন্ন ভূমিকা’য় ফিরছেন মোসাদ্দেক

বছর পাঁচেক আগে শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের শততম টেস্টে মোসাদ্দেক হোসেনের অভিষেক। প্রথম ম্যাচেই আট নম্বরে নেমে খেলেছিলেন ৭৫ রানের অতি কার্যকরী এক ইনিংস। বাংলাদেশের ঐতিহাসিক সেই ম্যাচে ৪ উইকেটের জয়ে মোসাদ্দেক বড় অবদানই রেখেছিলেন।

তবু টেস্ট ক্রিকেটে জাতীয় দলে থিতু হতে পারেননি এ ব্যাটিং অলরাউন্ডার। ২০১৯ সালের সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের পর মোসাদ্দেকের আর সাদা পোশাকের ক্রিকেটে খেলা হয়নি। দীর্ঘ ৩২ মাস বিরতির পর আবারও লঙ্গার ফরম্যাটে ফিরছেন এ অফস্পিনিং অলরাউন্ডার।

ডানহাতি অফস্পিনার নাঈম হাসানের ইনজুরির কারণে রোববার থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে মোসাদ্দেকের দরজা খুলে গেছে। সাকিব আল হাসান ও তাইজুল ইসলামের সঙ্গে তৃতীয় স্পিনিং অপশন হিসেবে একাদশে ঢুকছেন মোসাদ্দেক। ম্যাচের আগেরদিন অধিনায়ক মুমিনুল হকও এ বিষয়ে প্রচ্ছন আভাস দিয়েছেন।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে মুমিনুল এ বিষয়ে খানিক অনিশ্চয়তা রেখেই জানিয়েছেন, মোসাদ্দেক খেললে তার ভূমিকা হবে ভিন্ন। চট্টগ্রামে প্রথম টেস্টের আগে হেড কোচ রাসেল ডোমিঙ্গো বলেছিলেন, শেষ দিকে এমন একজন ব্যাটার প্রয়োজন যিনি ১০-১২ ওভার বোলিংও করবেন। মোসাদ্দেককে দেখা যেতে পারে সেই ভূমিকায়।

মোসাদ্দেককে নিয়ে কতটা আশাবাদী জানতে চাওয়া হলে মুমিনুল বলেছেন, ‘(মোসাদ্দেক বিষয়ে) এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। হয়তো ওর খেলার সম্ভাবনাই বেশি। স্পিন বিভাগ দেখুন- তাইজুল গত এক-দুই বছর ধরে খুব ভালো বল করছে। সাকিব ভাই তো গত ম্যাচে খুব ভালো করেছেন। মোসাদ্দেক খেললে ওর ভূমিকা একটু ভিন্ন হবে।’

তিনি আরও যোগ করেন, ‘মাঝেমধ্যে এমন পরিস্থিতিতে পড়তে পারেন। এই পরিস্থিতি থেকে কাটিয়ে উঠতে হবে। মোসাদ্দেক যদি খেলে ওকে ভালোভাবে, বুদ্ধিমত্তার সঙ্গে ব্যবহার করাটাও গুরুত্বপূর্ণ। সাকিব ভাই, তাইজুল যেহেতু আছে, ওদের নিয়ে আমি অনেক বেশি আত্মবিশ্বাসী। আশা করি কোনো সমস্যা হবে না।’

একসময় প্রথম শ্রেণির ক্রিকেটে মোসাদ্দেকের গড় ছিল ৬৮’র বেশি। তাকেই ধরা হতো দেশের টেস্ট ক্রিকেটের ভবিষ্যত। কিন্তু পাঁচ বছর আগে অভিষেক হলেও তিন টেস্টের বেশি খেলা হয়নি মোসাদ্দেকের। এবার মেহেদি হাসান মিরাজ ও নাঈম হাসানের চোটে ফের সুযোগ পাচ্ছেন টেস্ট ক্রিকেটে খেলার।

Check Also

‘সাকিব অধিনায়ক, এটা আমাদের জন্য আশীর্বাদ’

নেতৃত্বের চাপে ব্যাটিংটাই ভুলে যাচ্ছেন মুমিনুল হক। এ কারণে শ্রীলঙ্কা সিরিজের পর টেস্ট অধিনায়কত্ব থেকে …

Leave a Reply

Your email address will not be published.