Home / খেলাধুলা / দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রাহুলকে অধিনায়ক করে ভারতের টি-টোয়েন্টি দলে ডাক পেলেন কাশ্মীরি গতিদানব

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রাহুলকে অধিনায়ক করে ভারতের টি-টোয়েন্টি দলে ডাক পেলেন কাশ্মীরি গতিদানব

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগামী মাসে ঘরের মাটিতে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। সিরিজে লোকেশ রাহুলকে অধিনায়ক ঘোষণা করে ১৮ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। যেখানে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন আইপিএলে আলোড়ন সৃষ্টি করা কাশ্মীরি গতিদানব উমরান মালিক।

রোববার (২২ মে) প্রোটিয়া সিরিজের জন্য দল ঘোষণা করে একটি বিবৃতি দেয় বিসিসিআই। সিরিজে বিশ্রাম দেয়া হয়েছে রোহিত শর্মা ও বিরাট কোহলিকে। তাদের সঙ্গে বিশ্রাম দেয়া হয়েছে জসপ্রিত বুমরাহকেও। চলতি আইপিএলে বল হাতে গতির ঝড় তুলছেন কাশ্মীরে জন্ম নেওয়া উমরান মালিক।

প্রতিপক্ষের ব্যাটারদের গতিতে কাবু করতে পটু এই বোলারের নৈপুণ্যতায় মেতেছেন ক্রিকেট বোদ্ধারাও। আইপিএলের গত আসরেই নিজের গতির ঝড় দেখিয়েছিলেন উমরান। তবে এবার শুরু থেকে নিয়ন্ত্রিত গতি আর দারুণ লাইন-লেংথ মেনে বোলিং করে বলা চলে আসরের সব আলো কেড়ে নিয়েছেন কাশ্মীরে জন্ম নেওয়া এই গতিতারকা।

এর আগে গত ৫ মে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ইনিংসের শেষ ওভারের চতুর্থ বলটি তিনি করেছেন ১৫৬.৯ কিলোমিটার গতিতে, যা এবারের আসরের তো বটেই, আইপিএলে গত এক দশকের সবচেয়ে দ্রুততম বল। চলতি মৌসুমে উমরান ১৩ ম্যাচে ২১ টি উইকেট নিয়েছেন।

আইপিএলের পর এবার কাশ্মীরের ফল বিক্রেতার ছেলে নীল জার্সিতে রাঙাবেন আন্তর্জাতিক মঞ্চ। এদিকে উমরান ছাড়াও সিরিজে লোকেশ রাহুলের নেতত্বে ভারতের টি-২০ স্কোয়াডে জায়গা করে নেন আর্শদীপ সিং। আইপিএলের পারফর্ম্যান্স দিয়ে টি-২০ দলে ফিরে আসেন দীনেশ কার্তিক।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সংক্ষিপ্ত ফর্ম্যাটের এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা ও বিরাট কোহলিকে। বিশ্রামে থাকবেন জসপ্রীত বুমরাহও। সিরিজে লোকেশ রাহুলের ডেপুটির দায়িত্ব পালন করবেন ঋষভ পন্ত।

পরিচিত ফর্মে না থাকলেও ইশান কিষানকে সুযোগ দেয়া হয়েছে বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। জায়গা পেয়েছেন রুতুরাজ ও আইপিলে কলকাতা নাইট রাইডার্সের ব্যাটার বেঙ্কটেশ আইয়ার। স্কোয়াডে ফিরেছেন হার্দিক পান্ডিয়া। আগামী ৯ জনু দিল্লিতে গড়াবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি।

ভারতের টি-২০ স্কোয়াড:
লোকেশ রাহুল (অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, ইশান কিষান, দীপক হুডা, শ্রেয়াস আইয়ার, রিশভ পন্ত, দীনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, বেঙ্কটেশ আইয়ার, যুজভেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, রবি বিষ্ণোই, ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল, আভেশ খান, আর্শদীপ সিং ও উমরান মালিক।

Check Also

‘সাকিব অধিনায়ক, এটা আমাদের জন্য আশীর্বাদ’

নেতৃত্বের চাপে ব্যাটিংটাই ভুলে যাচ্ছেন মুমিনুল হক। এ কারণে শ্রীলঙ্কা সিরিজের পর টেস্ট অধিনায়কত্ব থেকে …

Leave a Reply

Your email address will not be published.