Home / খেলাধুলা / দুর্দান্ত মাইলফলক হাতছানি দিচ্ছে তামিমের দ্বারপ্রান্তে

দুর্দান্ত মাইলফলক হাতছানি দিচ্ছে তামিমের দ্বারপ্রান্তে

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে মাইলফলকের সামনে দাঁড়িয়ে টাইগার ওপেনার তামিম ইকবাল। আর মাত্র ১৯ রান করতে পারলেই টেস্ট ক্রিকেটে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৫ হাজার রানের ক্লাবে যোগ দেবেন তিনি।

মিরপুর শেরে-বাংলা জাতীয় স্টেডিয়ামে সোমবার (২৩ মে) সিরিজের দ্বিতীয় টেস্টে সকাল ১০টায় লঙ্কানদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এর আগে চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টের ফলাফল ছিল ড্র। সুতরাং ঢাকা টেস্ট যারা জিতবে, সিরিজ থাকবে তাদের পক্ষেই।

এদিকে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামে প্রথম টেস্ট খেলতে নামার আগে ৫ হাজার রান করতে তামিমের দরকার ছিলো ১৫২ রান। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ১৩৩ রান করেন তামিম। রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ না ছাড়লে হয়তো, মুশফিকুর রহিমের আগে তিনি এই মাইলফলক স্পর্শ করতে পারতেন।

অবশ্য সুস্থ হয়ে মাঠে পরবর্তীতে ফিরেছিলেন তিনি। তবে বোল্ড হয়ে সাজঘরে ফিরতে হয় কোনো রান করার আগেই। আর দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সুযোগ পায়নি বাংলাদেশ। এর আগে চট্টগ্রাম টেস্টে মাঠে নামার আগে মুশফিকুর রহিমের প্রয়োজন ছিল ৬৮ রান।

ব্যাট হাতে নেমে ১০৫ রানের ইনিংস খেলে সে মাইলফলক স্পর্শ করে ফেলেন মিস্টার ডিপেন্ডেবল। তামিমের আগে নিজের নামে কীর্তিটা লিখিয়ে নেন তিনি। ৩৬.৭৬ গড়ে ৮১ ম্যাচে তার রান সংখ্যা ৫০৩৭ রান। প্রথম বাংলাদেশি হিসেবে না হোক টাইগারদের মধ্যে সবচেয়ে কম ম্যাচে ৫ হাজার রানের ঘরে প্রবেশ করার সুযোগ থাকছে তামিমের।

২০০৮ সালে ডানেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয়েছিল তামিমের। ৪০.১৬ গড়ে ৬৬ ম্যাচে ১২৬ ইনিংসে ১০টি সেঞ্চুরি ও ৩১টি হাফ-সেঞ্চুরিতে এখন ৪৯৮১ রান টাইগার ড্যাশিং ওপেনারের। ব্যক্তিগত সর্বোচ্চ রান ২০৬।

২০১৫ সালে খুলনার আবু নাসের স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে ডাবল-সেঞ্চুরি করেছিলেন তিনি। মুশফিক-তামিমের পর বাংলাদেশের পক্ষে টেস্টে তৃতীয় সর্বোচ্চ রান সাকিব আল হাসানের। ৬০ টেস্টের ১১০ ইনিংসে ৪০৫৫ রান করেছেন এই অলরাউন্ডার।

Check Also

‘সাকিব অধিনায়ক, এটা আমাদের জন্য আশীর্বাদ’

নেতৃত্বের চাপে ব্যাটিংটাই ভুলে যাচ্ছেন মুমিনুল হক। এ কারণে শ্রীলঙ্কা সিরিজের পর টেস্ট অধিনায়কত্ব থেকে …

Leave a Reply

Your email address will not be published.