Home / খেলাধুলা / মরগানের প্রভাবে মুগ্ধ ম্যাককালাম

মরগানের প্রভাবে মুগ্ধ ম্যাককালাম

যেভাবে আলোচনা চলছে, তাতে এওইন মরগান ভাবতেই পারেন, আর ঘটা করে ঘোষণা দেওয়ার কী দরকার! গতকাল দ্য গার্ডিয়ান জানিয়েছিল, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের চিন্তা করছেন ইংল্যান্ডের একদিনের ক্রিকেটের অধিনায়ক।

সে খবর এতটাই চাউর হয়েছে যে কাল নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ নিয়ে কথা বলেছেন টেস্ট দলের কোচ ব্রেন্ডন ম্যাককালাম। ইংল্যান্ডের টেস্ট দলে যে আগ্রাসন আনার চেষ্টা করছেন ম্যাককালাম, ওয়ানডে দলে সেটাই এনেছেন মরগান।

ভিন্ন সংস্করণে ভিন্ন কোচ–নীতিতে যাওয়ায় মরগান ও ম্যাককালাম জুটি দেখার কোনো সুযোগ ছিল না। সম্ভাব্য বিদায় সম্ভাষণে মরগানের আগ্রাসী চিন্তা ও ইংল্যান্ডের ক্রিকেটে এর প্রভাব নিয়ে মুগ্ধতার কথা জানিয়েছেন ম্যাককালাম।

কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, ৩৫ বছর বয়সী মরগান অধিনায়কত্ব ছেড়ে দিতে চান। কিন্তু সে চিন্তা যে আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর পর্যায়ে চলে গেছে, এমনটা আঁচ করা যায়নি। গতকাল ইংল্যান্ডের সংবাদমাধ্যমগুলো জানিয়ে দিল, এ সপ্তাহেই সে ঘোষণা আসছে।

গতকাল এক ঘণ্টার মধ্যে হেডিংলি টেস্ট শেষ হওয়ার পরপর তাই সংবাদ সম্মেলনে এ নিয়ে প্রশ্ন করা হয়েছিল ম্যাককালামের কাছে। কিউই কোচ ইংল্যান্ডকে নিয়ে ইতিবাচক ক্রিকেট খেলতে চান। আর এই মানসিকতার বীজ ইংল্যান্ড দলের মূল তারকাদের মনে আগেই পুঁতে দেওয়ায় মরগানকে কৃতিত্ব দিয়েছেন।

বলেছেন, শুধু ইংল্যান্ড নয়, ক্রিকেট ইতিহাসেই অনন্য হয়ে থাকবেন আয়ারল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা এই অধিনায়ক, ‘শুধু ইংলিশ ক্রিকেট নয়, বিশ্ব ক্রিকেটেই সবচেয়ে প্রভাবশালী চরিত্রদের একজন হয়ে থাকবে সে।

ইংল্যান্ডের অধিনায়কের পদ পেয়ে সে যে পদক্ষেপ নিয়েছে, যেভাবে সবার মানসিকতা বদলে দিয়েছে এবং যে ক্রিকেটটা খেলেছে—সবকিছুর জন্য।’ স্কাই স্পোর্টসকে ম্যাককালাম আরও বলেন, ‘বিশ্বজুড়েই এর প্রভাব পড়েছে। সে একটা বিশ্বকাপও জিতেছে এবং এই ছেলেদের একটা দারুণ যাত্রার অংশ করেছে।

আপনি যখন জস বাটলার, জেসন রয়, জনি বেয়ারস্টো, বেন স্টোকসদের দেখবেন, তারা আন্তর্জাতিক ক্রিকেটের সুপারস্টার। তারা এমন খেলোয়াড় হতে পেরেছে এওইন মরগানের নেতৃত্বের কারণে।’

Check Also

কেরানি থেকে আম্পায়ার হওয়া রুদি কোয়ের্তজেন আর নেই

দক্ষিণ আফ্রিকার খ্যাতিমান আম্পয়ার রুদি কোয়ের্তজেন আর নেই। মঙ্গলবার (০৯ আগস্ট) তিনি এক মর্মান্তিক সড়ক …

Leave a Reply

Your email address will not be published.