Home / খেলাধুলা / সাকিবের অধিনায়কত্ব নিয়ে যা বললেন মাশরাফি

সাকিবের অধিনায়কত্ব নিয়ে যা বললেন মাশরাফি

ওয়েস্ট ইন্ডিজ সফরের শুরুতেই টেস্ট সিরিজ। বাংলাদেশ জিততে না পারুক, অন্তত ড্র কিংবা আরো ভালো খেলার প্রত্যাশা ছিল বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। কিন্তু যারপরনাই হতাশ করেছে বাংলাদেশ। বিশেষ করে ব্যাটাররা। দুই টেস্টের চার ইনিংসের একটিতেও আড়াই ‘শ রান করতে পারেনি টাইগাররা।

এ বিষয়টাই সবচেয়ে দৃষ্টিকটু লেগেছে সবার কাছে। দুই টেস্টের প্রথমটিতে অ্যান্টিগায় ৭ উইকেট এবং শেষেরটিতে সেন্ট লুসিয়ায় বাংলাদেশ হেরেছে ১০ উইকেটের ব্যবধানে। বাংলাদেশ কোনো লড়াই’ই গড়ে তুলতে পারেনি ক্যারিবীয়দের বিপক্ষে।

অন্যদিকে ম্যাচ শেষ হওয়ার পর বাংলাদেশের টেস্ট সংস্কৃতি নিয়ে প্রশ্ন তুলেছেন অধিনায়ক সাকিব আল হাসান। সব মিলিয়ে টেস্টে খুব বাজে একটি অবস্থা কাটাচ্ছে বাংলাদেশ। এমন এক পরিস্থিতিতে আজ নিজের বাসায় সাংবাদিকদের মুখোমুখি হয়েছেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

বাংলাদেশের টেস্টের বর্তমান অবস্থার কথা তুলে ধরে তিনি বলেন, ‘প্রথমত টেস্ট কখনোই ভালো ছিল না। আমরা মাঝে হোমে কিছু ম্যাচ জিতেছিলাম, একটা প্রগ্রেসের দিকে যাচ্ছিলো। কিন্তু হঠাত করে আবার নিচের দিকে। টেস্টে আমরা কখনোই ধারাবাহিক ছিলাম না। যে ফরম্যাটে ধারাবাহিক সেই ফরম্যাট হল ওয়ানডে।

২০১৫ সাল থেকেই আমরা ধারাবাহিকভাবে কম বেশি ভালো খেলে এসেছি।’ মুমিনুল হককে সরিয়ে এই সিরিজের আগে টেস্টের অধিনায়ক করা হলো সাকিবকে। মাশরাফির মতে যোগ্য লোকের হাতেই নেতৃত্বটা পড়েছে। তবে, সাকিব অধিনায়ক বলে রাতারাতি সব কিছু পাল্টে যাবে না। বাংলাদেশ সব কিছু জিতে যাবে না।

মাশরাফি বলেন, ‘আমি মনে করি টেস্ট ক্রিকেটে সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার ও পারফর্মারের হাতে অধিনায়কত্ব থাকা উচিত এবং (বাংলাদেশে) সেটা আছে। আমি যেটা বললাম, রাতারাতি কোনো কিছু চিন্তা করলে হবে না। সাকিবের হাতে গিয়েছে মানে জিতে যাবো, এটা কোনো ফ্লুক না। বাকি ১০ জনকেও পারফর্ম করতে হবে।’

‘টেস্ট ক্রিকেটে ইতিবাচক ব্যাপার হল সাকিব বেশ অভিজ্ঞ ক্রিকেটার। সাকিব এখন অধিনায়ক কিন্তু রাতারাতি কিছু হওয়া সম্ভব না। সাকিব কিছু কথা বলেছে যেগুলোর গভীরতা আছে।’ মাশরাফি বরং সাকিবকে সময় দিতে চান। যাতে সব কিছু গুছিয়ে সামনে এগুতে পারে। আগামী নভেম্বর-ডিসেম্বরের আগে কোনো টেস্ট নেই বাংলাদেশের। সাকিবও চান, এই সময়টা নিতে।

মাশরাফি বলেন, ‘সাকিবকে একটু সময় দিতে হবে। সে জিনিসটাকে গুছিয়ে নিয়ে যখন সামনে অগ্রসর হবে, তখন দেখবেন জিনিসটা আস্তে আস্তে হয়েছে (বাংলাদেশ ভালো করছে)। আর সাকিব যেটা কালকে বলেছে হোমে জিততে হবে, এটা কিন্তু অবশ্যই সত্যি কথা।’

Check Also

কেরানি থেকে আম্পায়ার হওয়া রুদি কোয়ের্তজেন আর নেই

দক্ষিণ আফ্রিকার খ্যাতিমান আম্পয়ার রুদি কোয়ের্তজেন আর নেই। মঙ্গলবার (০৯ আগস্ট) তিনি এক মর্মান্তিক সড়ক …

Leave a Reply

Your email address will not be published.