Home / খেলাধুলা / আমিরাতের লিগে নিবন্ধন তালিকায় তারকার ঢল, নেই বাংলাদেশি ক্রিকেটার

আমিরাতের লিগে নিবন্ধন তালিকায় তারকার ঢল, নেই বাংলাদেশি ক্রিকেটার

২০২৩ সালের শুরুটা হবে ধুন্ধুমার টি-টোয়েন্টির লড়াই দিয়ে। জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতে বসবে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টির নতুন আসর আইএলটি-২০। আইপিএলের পর দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিক দেওয়ার ঘোষণা দিয়ে এরই মধ্যে সাড়া ফেলে দিয়েছে লিগটি।

এবার একঝাঁক তারকাকে নিবন্ধন করে নতুন করে আলোচনায় আইএলটি-২০। তবে এই তালিকায় নেই বাংলাদেশ-ভারত-পাকিস্তানের কোনো খেলোয়াড়। টি-টোয়েন্টি ক্রিকেটের জনপ্রিয়তার কারণে প্রায় সব ক্রিকেটখেলুড়ে দেশই ঝুঁকছে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের দিকে। সে পথেই এবার হাঁটছে সংযুক্ত আরব আমিরাত।

এর আগে দেশটির মাটিতে আইপিএল, পিএসএলের আসর অনুষ্ঠিত হলেও এবার সেখানে হতে যাচ্ছে সম্পূর্ণ নতুন এক টুর্নামেন্ট। আইএলটি-২০ নামের সেই টুর্নামেন্ট মাঠে গড়ানোর আগেই সাড়া ফেলে দিয়েছে। এমনকি শঙ্কায় ফেলে দিয়েছে বিগব্যাশের মতো নামজাদা ক্রিকেট লিগকে।

জানুয়ারিতে যখন নতুন এই টুর্নামেন্ট মাঠে গড়াবে, ঠিক একই সময় শুরু হবে বিগব্যাশ, পিএসএল, প্রোটিয়া লিগ ও বিপিএলের আসরও। আইসিসির ক্যালেন্ডারে ব্যস্ত সূচির কারণে এই সব কয়টি লিগ শুরুর সময়টা হয়েছে সাংঘর্ষিক।

তাই স্বাভাবিকভাবেই টি-টোয়েন্টির মারকুটে তারকাদের নিয়ে কাড়াকাড়ি পড়বে ফ্র্যাঞ্চাইজিগুলোর মধ্যে। যে লড়াইয়ে এরই মধ্যে বেশ এগিয়ে গেছে আইএলটি-২০। আরব আমিরাতের লিগটি বাগিয়ে নিয়েছে বেশ কয়েকজন বড় তারকাকে।

তবে সে তালিকায় নেই বাংলাদেশ-ভারত-পাকিস্তানের ক্রিকেটাররা। আইপিএলের জনপ্রিয়তা ধরে রাখতে ভারতীয় ক্রিকেটারদের পৃথিবীর অন্য কোনো লিগে খেলার অনুমতি দেয় না ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আর সে সময় পাকিস্তান ও বাংলাদেশে চলবে তাদের নিজস্ব টি-টোয়েন্টি লিগ।

তাই এই দেশ দুটির কোনো খেলোয়াড়েরও খেলার সম্ভাবনা নেই বললেই চলে। তাই তাদেরও রাখা হয়নি তালিকায়। এখন পর্যন্ত মোট ৫৪ জন ক্রিকেটারকে নিবন্ধন করা হয়েছে নতুন এই লিগে। তালিকায় শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের প্রাধান্য রয়েছে।

এক নজরে মার্কি ক্রিকেটারদের তালিকা:
মঈন আলি, আন্দ্রে রাসেল, দাউইদ মালান, ওয়ান্নিদু হাসারাঙ্গা, সুনীল নারাইন, এভিন লুইস, কলিন মুনরো, ফাবিয়ান অ্যালেন, স্যাম বিলিংস, টম কারান, অ্যালেক্স হেলস, দুষ্মন্ত চামিরা, সিমরান হেটমেয়ার, আকিল হোসেইন, ক্রিস জর্ডান, টম ব্যান্টন, সন্দীপ লামিচানে, ক্রিস লীন, রোভম্যান পাওয়েল, ভানুকা রাজাপক্ষে, মুজিব উর রহমান।

বাকি ক্রিকেটারদের তালিকা:
লাহিরু কুমারা, সেকুগে প্রসন্ন, চারিথা আসালঙ্কা, ইসুরু উদানা, নিরোশান ডিকওয়েলা, কেনার লুইস, রবি রামপাল, রেইমন রেইফার, ডমিনিক ড্রেকস, শেরফানে রাদারফোর্ড, হজরতউল্লাহ জাজাই, কাইস আহমেদ, নূর আহমেদ,রহমানউল্লাহ গুরবাজ, নাভিন উল হোক, ড্যান লরেন্স,

জেমি ওভারটন, লিয়াম ডওসন, রিচার্ড গ্লেসন, জেমস ভিন্স, সাকিব মাহমুদ, বেন ডাকেট, বেণি হাওয়েল, ব্লেজিং মুজারাবানি, সিকান্দার রাজা, ব্রেন্ডন গ্লোভার, হেনরিখ ক্লাসেন, ডেভিড ভিসা, রুবেন ট্রাম্পেলম্যান, কলিন ইনগ্রাম, জর্জ মানসি, পল স্টার্লিং, আলী খান।

Check Also

ত্রিদেশীয় সিরিজে ওপেনিংয়ে শান্ত!

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতির শেষ সুযোগ বাংলাদেশের সামনে। শুক্রবার (৭ অক্টোবর) ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম …

Leave a Reply

Your email address will not be published.