Home / খেলাধুলা / কেরানি থেকে আম্পায়ার হওয়া রুদি কোয়ের্তজেন আর নেই

কেরানি থেকে আম্পায়ার হওয়া রুদি কোয়ের্তজেন আর নেই

দক্ষিণ আফ্রিকার খ্যাতিমান আম্পয়ার রুদি কোয়ের্তজেন আর নেই। মঙ্গলবার (০৯ আগস্ট) তিনি এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মারা যান। কেপটাউনে গলফ খেলে বাড়ি ফেরার পথে নেলসন ম্যান্ডেলা বে-তে গাড়ি দুর্ঘটনায় ৭৩ বছর বয়সেই থেমে গেলেন আইসিসি’র এলিট প্যানেলের প্রাক্তন এই আম্পয়ার।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন রুদির ছেলে। তিনি জানিয়েছেন, তার বাবা সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। দেড় যুগ (১৮ বছর) তিনি ক্রিকেট মাঠে আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন। এই সময়ে তিনি ৩৩১টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ পরিচালনা করেছেন। তার মধ্যে ১০৮টি টেস্ট, ২০৯টি ওয়ানডে ও ১৪টি টি-টোয়েন্টি ছিল।

অবশ্য ২০১০ সালের পর তিনি আর আম্পায়ারিং করেননি। ওই বছর লর্ডসে অস্ট্রেলিয়া-পাকিস্তান টেস্টে তিনি শেষবারের মতো দাঁড়িয়েছিলেন। আম্পয়ার হওয়ার আগে দেশের ঘরোয়া ক্রিকেট ও যুব পর্যায়ে ক্রিকেট খেলেছেন। আম্পায়ারিং শুরু করার আগে তিনি দক্ষিণ আফ্রিকার রেলে কেরানির পদে চাকরি করতেন।

এরপর ১৯৮১ সাল থেকে আম্পায়ারিং শুরু করেন। তবে ১৯৯২ সালে ৪৩ বছর বয়সে আন্তর্জাতিক অঙ্গনে তার অভিষেক হয় পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকা-ভারতের মধ্যকার তৃতীয় টেস্ট ম্যাচ পরিচালনার মধ্য দিয়ে।

২০০৩ ও ২০০৭ বিশ্বকাপের ফাইনালে তিনি থার্ড আম্পায়ারের দায়িত্ব পালন করেছিলেন। এছাড়া আইপিএলে সুনামের সঙ্গে ম্যাচ পরিচালনা করেছেন তিনি। আম্পায়ার হিসেবে তিনি দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ (৩৩১) পরিচালনা করেছেন। সবচেয়ে বেশি ম্যাচ পরিচালনা করেছেন পাকিস্তানের আলিম দার (৪২০টি)।

Check Also

দেশে পা রেখেই গ্রেপ্তার লামিচানে

গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রায় এক মাস পর আজ দেশে ফিরেছেন নেপালের ক্রিকেটার সন্দীপ লামিচানে। কাঠমান্ডুর …

Leave a Reply

Your email address will not be published.