Home / খেলাধুলা / হামজা হতে পারে বাংলাদেশের জন্য ‘আলোক-সংকেত’

হামজা হতে পারে বাংলাদেশের জন্য ‘আলোক-সংকেত’

বিগত কয়েক বছরে বেশ কয়েকজন প্রবাসী ফুটবলার বাংলাদেশের জার্সিতে খেলেছেন। ডেনমার্ক থেকে এসেছিলেন জামাল ভূঁইয়া, যিনি এখন লাল-সবুজদের আর্মব্যান্ড পরে খেলেন। তার পর ফিনল্যান্ড থেকে এসেছেন তারিক কাজি।

এবার বাংলাদেশি বংশোদ্ভূত হামজা চৌধুরীরও লাল-সবুজদের হয়ে খেলার গুঞ্জন ভেসে বেড়াচ্ছে। মূলত হামজাই কিছু দিন আগে বাংলাদেশের হয়ে খেলার আগ্রহ প্রকাশ করেছিলেন। এবার তার ওয়াটফোর্ড কোচ রব এডওয়ার্ডস জানান, বাংলাদেশের হয়ে খেললে চৌধুরী হতে পারে দেশটির আলোক-সংকেত।

স্কাই স্পোর্টসের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। চ্যাম্পিয়নশিপে ওয়াটফোর্ডের দায়িত্ব পালন করা কোচ রব বলেন, “আমি মনে করি চৌধুরী যা (বাংলাদেশের হয়ে খেলা) করার আগ্রহ প্রকাশ করেছে, সেটা করতে পারলে অনেক ভালো হবে। সে বাংলাদেশের ‘আলোক-সংকেত’ হতে পারে।

ওর কাছ থেকে অন্যরা অনুপ্রাণিত হবে, অনেক কিছু শিখতে পারবে।” সপ্তাহ খানেক আগে এক সাক্ষাৎকারে হামজা বলেছিলেন, ‘হ্যাঁ, আমি বাংলাদেশের হয়ে খেলতে চাই। আমি এখানে থাকলে আগামী কয়েক বছরে আরও ভালো পর্যায়ে নিজেকে নিয়ে যেতে পারব।

তবে আমি বাংলাদেশে গিয়ে খেলতে পারলে আরও গর্বিত হব। সেখানে নিয়মিত খেলতে চাই।’ বাংলাদেশের হবিগঞ্জে হামজা চৌধুরীর নানাবাড়ি। ছোটবেলায় সেখানকার আলো-বাতাস না পেলেও বেশ কয়েকবার বাংলাদেশের এসেছেন হামজা চৌধুরী।

ইংলিশ প্রিমিয়ার লিগে লেস্টার সিটির হয়ে খেলা এ ফুটবলার বাংলাদেশের সিলেট অঞ্চলে তার শিকড়ের সঙ্গে একটি ‘দৃঢ় সংযোগ’ অনুভব করেন এবং তার সন্তানদের দেশে কিছু সময় কাটানোর সুযোগ দিতে চান।

বাংলাদেশের মানুষের ভালোবাসা দেখে আপ্লুত হামজা বলেছিলেন, ‘প্রথমে আমি অবাক হয়েছিলাম, আমার সাফল্যে বাংলাদেশ থেকে অনেক শুভকামনা পেয়েছি। তাদের কাছ থেকে আমি অনেক সাপোর্ট পেয়েছি।

ভালো কিছু করলে দেশ থেকে সবাই সমর্থন জানাত। আমার মা সারা রাত জেগে থাকতেন। কারণ, আমার খালা এবং কাজিনরা বাংলাদেশ থেকে ফোন করবেন।’ দক্ষিণ এশিয়ার ফুটবলে অনেক সম্ভাবনা আছে বলেও মনে করেন হামজা। বলেন, ‘বাংলাদেশের সমর্থকদের ভালোবাসা সত্যিই আমার চোখ খুলে দিয়েছে।

একজন পেশাদার ফুটবলার হিসেবে আপনার কতটা সুযোগ আছে, বিশেষ করে একজন দক্ষিণ এশিয়ার ফুটবলার হিসেবে। আমি একটি শক্তিশালী সংযোগ অনুভব করি এবং ব্যবহার করতে চাই ৷ আমার অভিজ্ঞতাগুলো বাংলাদেশের ফুটবলে কাজে লাগাতে চাই।’

Check Also

সাকিব ভাই এসেছে, টিম পরিপূর্ণ: মিরাজ

আগামীকাল শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৮টায় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে …

Leave a Reply

Your email address will not be published.