Home / খেলাধুলা / দুর্বার পাকিস্তানের সামনে প্রতিশ্রুতিশীল বাংলাদেশ

দুর্বার পাকিস্তানের সামনে প্রতিশ্রুতিশীল বাংলাদেশ

কাজী নুরুল হাসান সোহানের সঙ্গে কথা বলছিলেন বাবর আজম। বেশ চনমনে ছিলেন পাকিস্তানের অধিনায়ক, বাংলাদেশের সহঅধিনায়ক ভাবলেশহীন। দুজনের কী নিয়ে কথা হচ্ছিল, তা বোঝার উপায় ছিল না। তবে ত্রিদেশীয় সিরিজ শুরুর আগে বাবর যতটা চনমনে ছিলেন, সোহান পুরোপুরি উল্টো।

কারণটা অজানা নয়। পাকিস্তান আন্তর্জাতিক ক্রিকেটে দারুণ সময় কাটাচ্ছে। বাংলাদেশ ঠিক উল্টো। এশিয়া কাপের ফাইনালে খেলা, ইংল‌্যান্ডের বিপক্ষে সাত ম‌্যাচের সিরিজ হারলেও কঠিন প্রতিদ্বন্দ্বিতা- সব কিছুতেই পাকিস্তান নিজেদের টি-টোয়েন্টি শক্তিমত্তা দেখিয়েছে।

অন‌্যদিকে বাংলাদেশ এখনও এই ফরম‌্যাটে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। শেষ ১৪ ম‌্যাচে ১০ পরাজয় নিয়ে রীতিমতো হাবুডুবু খাচ্ছে অথৈ সাগরে। দুই তীরে থাকা দুই দল শুক্রবার নিউ জিল‌্যান্ডের ক্রাইস্টচার্চে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম‌্যাচে মুখোমুখি হবে।

যে ম‌্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৮টায়। দলের সঙ্গে নিউ জিল্যান্ডে পা রাখতে না পারলেও বাংলাদেশের হয়ে টস করতে নামবেন অধিনায়ক সাকিব আল হাসান। গতকাল রাতেই দলের সঙ্গে যুক্ত হয়েছেন তিনি।

ভিসা জটিলতা ও বিমানের টিকিট না পাওয়ায় ৪ অক্টোবর নিউ জিল‌্যান্ডে পৌঁছাতে পারেননি তিনি। মাঠে নামার ১২ ঘণ্টারও কম সময়ের আগে যোগ দিলেও তাকে পেয়ে পরিপূর্ণ হয়েছে বাংলাদেশ ক্যাম্প। অধিনায়ককে ফিরে পেয়ে মেহেদী হাসান মিরাজদের আত্মবিশ্বাসটা যেন আরও বেড়ে গেছে।

ভিডিও বার্তায় মিরাজ বলেছেন, ‘সাকিব ভাই আজকে আমাদের সঙ্গে যোগ দিয়েছেন। এটা আমাদের জন্য অনেক বড় সুবিধা। কারণ সবশেষ সিরিজে সাকিব ভাই ছিলেন না। এখন আমাদের পরিপূর্ণ দল হয়েছে।’

বাংলাদেশ-পাকিস্তানের ম‌্যাচ দিয়ে নিউ জিল্যান্ড ক্রিকেটের এবারের গ্রীষ্ম মৌসুম শুরু হচ্ছে। একটু আগেভাগেই মৌসুম শুরু হচ্ছে বলে ত্রিদেশীয় সিরাজ খেলতে হবে তীব্র ঠাণ্ডার মধ্যে। হ‌্যাগলি ওভালে বৃহস্পতিবার তুষার ঝরেছে। তাপমাত্রা ছিল ১ ডিগ্রি সেলসিয়াস। নিউ জিল্যান্ডের আবহাওয়া অফিসের পূর্বাভাস, আগামীকাল ম্যাচের সময় তাপমাত্রা থাকবে ১২ ডিগ্রি সেলসিয়াস।

কন্ডিশন পুরোপুরি বিরুদ্ধে। তবে আত্মবিশ্বাসে কোনও চিড় ধরেনি বাংলাদেশের। মিরাজের কণ্ঠে সেই আভাস, ‘খুব বেশি ঠাণ্ডার কারণে অনুশীলন সেশন সহজ ছিল না। তারপরও সবাই খুব ভালো মানিয়ে নিয়েছে। এটা দলের জন্য খুব ইতিবাচক।’

পাকিস্তানের বিপক্ষে শেষ তিন দেখায় প্রত্যেকটি হেরেছে বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ঘরের মাঠে তাদের আতিথেয়তা দিয়েছিল। তিন ম‌্যাচে বড় ব‌্যবধানেই হেরেছিল স্বাগতিকরা। শক্তিমত্তার পাশাপাশি পরিসংখ‌্যানে বাংলাদেশ অনেক পিছিয়ে।

দুই দলের ১৫ মুখোমুখিতে বাংলাদেশের জয় কেবল দুটিতে। জয় পাওয়া দুটি ম‌্যাচে খেলেছিল ২০১৫ ও ২০১৬ সালে। এরপর টানা হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে বাংলাদেশ। পাকিস্তানের ব‌্যাটিং লাইনআপ যেমন সমৃদ্ধ, পরিকল্পিত, বাংলাদেশের ঠিক ততটাই অগোছালো, অপরিকল্পিত।

ওপেনিং কে করবেন তা নিশ্চিত নয়। পাকিস্তানের বাবর-রিজওয়ান তো আছেনই। বাংলাদেশের নিয়মিত ওপেনাররা রান না করায় মিরাজ-সাব্বিরকে দিয়েও ওপেনিং করানো হয়েছে। সাব্বির সুযোগ পেয়ে বড় কিছু করতে না পারলেও মিরাজ থিতু হয়েছেন।

শুক্রবার অবশ‌্য মিরাজের সঙ্গী হতে পারেন সৌম‌্য সরকার। নিউ জিল‌্যান্ডে তার পারফরম‌্যান্স ভালো থাকায় তাকে বাজিয়ে দেখতে চায় দল। এদিকে তিনে লিটন ও চারে সাকিব ব‌্যাটিং করবেন, তা মোটামুটি নিশ্চিত। বাংলাদেশ চতুর্থবারের মতো টি-টোয়েন্টিতে ত্রিদেশীয় সিরিজে অংশ নিতে যাচ্ছে।

২০০৭ সালে খেলেছিল কেনিয়া ও পাকিস্তানের বিপক্ষে। ২০১৮ সালে নিদাহাস ট্রফিতে প্রতিপক্ষ ছিল ভারত ও শ্রীলঙ্কা। ২০১৯ সালে ঘরের মাঠে আফগানিস্তান ও জিম্বাবুয়েকে আতিথেয়তা দিয়েছিল। আরেকটি পরিসংখ‌্যান এই ত্রিদেশীয় সিরিজের গুরুত্বকে আরও বাড়িয়ে দেবে।

তিন বছর পর আইসিসির তিন পূর্ণ সদস‌্যের দল ত্রিদেশীয় সিরিজ খেলতে মাঠে নামছে। আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ব‌্যস্ততায় ২০১১ থেকে ২০১৭ সালে মাত্র ১০টি এমন টুর্নামেন্ট হয়েছিল। প্রথম ম‌্যাচে স্বাগতিক দল নেই। তবে এশিয়ার দুই দল পারে ত্রিদেশীয় সিরিজের উত্তাপ ছড়িয়ে দিতে।

বাজিকররা নিশ্চিতভাবেই পাকিস্তানের পক্ষে বাজি ধরবেন। বাংলাদেশের পক্ষে লোক খুঁজে পাওয়া কঠিন। তবে নিজেদের দিনে সেরা ক্রিকেটটা খেলতে পারলে সাকিবের দলও পারবে পাকিস্তানকে মাটিতে নামাতে। এমন কিছু হলে এই সিরিজে বাংলাদেশও ফেভারিট হয়ে উঠবে।

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে এই সিরিজ বড় ভূমিকা রাখবে। শুধু মাঠের ক্রিকেটই নয়, নিজেদের পরিকল্পনা, রণকৌশল সাজাতেও সাহায‌্য করবে। সাকিব অ‌্যান্ড কোং নিশ্চিতভাবেই এই সুযোগগুলো হেলায় নষ্ট করবেন না। ২২ গজে কঠিন পরীক্ষা হবে। পরীক্ষায় উতরাতে পারলে বিশ্বকাপটাও রঙিন করার সুযোগ হবে।

Check Also

আইপিএলে সাকিবের ভিত্তিমূল্য ১ কোটি ৫০ লাখ রুপি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের নিলামের জন্য নিবন্ধন করেছেন ৯৯১ জন ক্রিকেটার। যেখানে ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *