Home / খেলাধুলা / ফুটবলের মতো আইপিএলেও থাকছে খেলোয়াড় বদলের নিয়ম

ফুটবলের মতো আইপিএলেও থাকছে খেলোয়াড় বদলের নিয়ম

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) দেখা যেতে পারে ফুটবলের মতো খেলোয়াড় বদলের নিয়ম। আইপিএলের ২০২৩ আসর থেকেই এই নিয়ম চালু করার কথা ভাবছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

গেল অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হয়েছে সৈয়দ মুশতাক আলী ট্রফি। এই আসরে পরীক্ষামূলকভাবে খেলোয়াড় বদলের অভিনব এক পন্থা অবলম্বন করা হয়। এই নিয়মটি মনে ধরেছে বিসিসিআইয়ের।

আর তাই আইপিএলেও তারা এর প্রয়োগ ঘটাতে চায় বলে বিসিসিআইয়ের একটি সূত্র ক্রিকইনফোকে জানিয়েছে। বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেছে, ‘আইপিএল ২০২৩ আসরে কৌশলগত একটি পরিবর্তন দেখা যেতে পারে। যা একটি নতুন মাত্রা যোগ করবে। একটি দল একজন করে খেলোয়াড় বদলি হিসেবে খেলাতে পারবে।’

অবশ্য আইপিএলে কোনো দল ঠিক কোন ধরনের ‘বদলি’ করতে পারবে সেটা জানা যায়নি। যদিও বিসিসিআইয়ের সেই সূত্র অনুযায়ী, সৈয়দ মুশতাক আলী ট্রফিতে ব্যবহৃত সেই নিয়মই আনা হবে এখানে। সৈয়দ মুশতাক আলী ট্রফিতে প্রতিটি ম্যাচে প্রতিটি দল টসের সময় চারজন করে সাবস্টিটিউট ক্রিকেটারের তালিকা দিত।

ম্যাচ চলাকালে প্রতিটি দল যেকোনো একজন ক্রিকেটারকে বদলি করে ফেলতে পারতো। বদলি ক্রিকেটারকে ‘ইম্প্যাক্ট প্লেয়ার’ হিসেবে গণনা করা হয়। আর এই ইম্প্যাক্ট প্লেয়ারকে যেকোনো দলের বোলিং বা ব্যাটিং ইনিংসের ১৪তম ওভারের মধ্যেই কেবল মাঠে নামানো যাবে।

ইম্প্যাক্ট প্লেয়ার পুরো চার ওভার বোলিং এবং পুরো সময়টা ব্যাটিংও করতে পারবেন। আবার ব্যাটিংয়ে নেমে কেউ যদি আউট হয়ে যায় বা কারও যদি কিছু ওভার শেষ হয়ে যায় তাহলেও ইম্প্যাক্ট প্লেয়ার নামতে পারবে। অর্থাৎ, কৌশলগত যেকোনো ক্ষেত্রে ইম্প্যাক্ট প্লেয়ারকে মাঠে নামাতে পারবে অধিনায়করা।

Check Also

মেসিকে রাগালে আরও ভালো খেলে: হুয়ান রোমান রিকেলমে

কাতার বিশ্বকাপে সেমিফাইনালের আগে ডাচদের কোচ লুইস ফন গাল বলেছিলেন, ‘আর্জেন্টিনার খেলোয়াড়দের পায়ে বল না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *