Home / খেলাধুলা / আইপিএলে সাকিবের ভিত্তিমূল্য ১ কোটি ৫০ লাখ রুপি

আইপিএলে সাকিবের ভিত্তিমূল্য ১ কোটি ৫০ লাখ রুপি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের নিলামের জন্য নিবন্ধন করেছেন ৯৯১ জন ক্রিকেটার। যেখানে ভারতের ৭১৪ জন এবং বিদেশি ক্রিকেটার রয়েছেন ২৭৭ জন। বিদেশিদের তালিকায় বাংলাদেশের রয়েছেন ৬ জন ক্রিকেটার।

এই ছয় ক্রিকেটার হলেন নাসুম আহমেদ, লিটন দাস, তাসকিন আহমেদ, আফিফ হোসেন ধ্রুব, শরিফুল ইসলাম এবং সাকিব আল হাসান। এদের মধ্যে প্রায় এক দশক আইপিএল খেলা ও কলকাতা নাইট রাইডার্সের হয়ে দুটি শিরোপা জেতা সাকিবের ভিত্তিমূল্য ধরা হয়েছে এক কোটি ৫০ লাখ।

আর বাকিদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৫০ লাখ রুপি। এদিকে বাংলাদেশের আরেক ক্রিকেটার মুস্তাফিজুর রহমানকে রিটেইন করেছে দিল্লি ক্যাপিটালস। নিলামে রাখা হয়েছে ভারতের জাতীয় দলের হয়ে খেলা ১৯ জন ক্রিকেটারকে।

ভারতের আনক্যাপড ক্রিকেটারের তালিকায় রয়েছেন ৬০৪ জন। জাতীয় দলের হয়ে অভিষেক হয়নি এমন বিদেশি ক্রিকেটার নাম দিয়েছেন ৮৮ জন। ১৪ দেশের ক্রিকেটারদের মাঝে সবচেয়ে বেশি ৫৭ জন নিবন্ধন করেছেন অস্ট্রেলিয়ার। দ্বিতীয় সর্বোচ্চ ৫২ জন রয়েছেন সাউথ আফ্রিকার।

সবচেয়ে কম ২ জন ক্রিকেটার নিবন্ধন করেছেন স্কটল্যান্ড থেকে। এ ছাড়া আফগানিস্তানের ১৪, ইংল্যান্ড ৩১, আয়ারল্যান্ড ৮, নামিবিয়া ৫, নেদারল্যান্ডস ৭, নিউজিল্যান্ড ২৭, শ্রীলঙ্কা ২৭, সংযুক্ত আরব আমিরাত ৬, ওয়েস্ট ইন্ডিজ ৩৩ এবং জিম্বাবুয়ে থেকে নিবন্ধন করেছেন ৬ জন ক্রিকেটার।

এদিকে ২১ জন ক্রিকেটার সর্বোচ্চ দুই কোটি ভারতীয় রুপি ভিত্তিমূল্য নির্ধারণ করেছেন নিজেদের জন্য। এরা হলেন নাথান কোল্টার নাইল, ক্যামেরন গ্রিন, ট্রাভিস হেড, ক্রিস লিন, টম ব্যান্টন, স্যাম কারান, ক্রিস জর্ডান, টাইমাল মিলস,

জেমি ওভারটন, ক্রেইগ ওভারটন, আদিল রশিদ, ফিল সল্ট, বেন স্টোকস, অ্যাডাম মিলনে, জিমি নিশাম, কেন উইলিয়ামসন, রাইলি রুশো, র‍্যাসি ভ্যান ডার ডাসেন, অ্যাঞ্জেলো ম্যাথুস, নিকোলাস পুরান এবং জেসন হোল্ডার।

১০ দল মিলে নিলাম থেকে মোট ৮৭ জন ক্রিকেটার কিনতে পারবে। যেখানে বিদেশি ক্রিকেটারের জায়গা ফাঁকা আছে ৩০ জনের। এদিকে সর্বোচ্চ ২৫ জন ক্রিকেটার নিয়ে স্কোয়াড সাজাতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। আগামী ২৩ ডিসেম্বর কোচিতে অনুষ্ঠিত হবে এবারের মিনি নিলাম।

Check Also

মেসিকে রাগালে আরও ভালো খেলে: হুয়ান রোমান রিকেলমে

কাতার বিশ্বকাপে সেমিফাইনালের আগে ডাচদের কোচ লুইস ফন গাল বলেছিলেন, ‘আর্জেন্টিনার খেলোয়াড়দের পায়ে বল না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *